প্রতিটি ক্লাসের লক্ষ্য হওয়া উচিত পাঠ বা লেসন গুলোর লিখিত বিবরণী সংরক্ষণ করা। প্রতিটি ক্লাসের পাঠ ক্লাস চলাকালীন সময়েই অর্ধেক সম্পূর্ণ করা সম্ভব কেবলমাত্র কার্যকরী ও বিস্তারিত নোট সংরক্ষণের মাধ্যমে। ক্লাস নোট পরবর্তীতে পরীক্ষা পূর্বরাতের প্রস্তুতি ও পাঠ প্রস্তুতির সর্বোচ্চ সহায়ক হিসেবে ভূমিকা পালনে সক্ষম। জটিল পাঠ্য যা দীর্ঘ সময়ের ব্যপ্তিতে জটিলতর রূপ ধারণ করে তার সহজ সমাধান ক্লাস নোট।

 

কার্যকরী ক্লাস নোট এর জন্য আবশ্য করণীয় কিছু পদক্ষেপ নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হল

 

১। ক্লাস চলাকালীন পাঠ্য নোট সংগ্রহ করাঃ

quizbangla.com

ক্লাস চলাকালীন সময়ে পাঠ্য বস্তু বা লেসন এর বিস্তারিত নোট সংগ্রহ করা যতটুকু সম্ভব। ক্লাসে পাঠদান এর সময় শিক্ষক যা বলেন এবং লিখেন অর্থাৎ, যা তুমি শুনতে পাও ও দেখতে পাও তার নোটস সংগ্রহ করো। বিস্তারিত নোট সংগ্রহ করতে পারলে তা অধিকতর ভাল।

২। ক্লাস নোটস পর্যবেক্ষণ এবং সম্পূর্ণ আয়ত্ত্বকরণঃ

 

ক্লাস থেকে সংগৃহীত নোটসগুলো বারবার রিভিউ অর্থাৎ দেখতে হবে এবং তা আয়ত্ত্ব করquizbangla.comতে হবে। যদি কোনো তথ্য-উপাত্ত ভুল থাকে বা সংক্ষিপ্ত থাকে তবে তা সংশোধন করতে হবে। ক্লাস নোটস এর উপর কোনো সন্দেহের অবকাশ রাখা যাবে না।

সন্দেহ থাকলে তা দূর করতে হবে। এক্ষেত্রে সহপাঠী বা শিক্ষকের পরামর্শ ও সহায়তা নেয়া শ্রেয়। এক্ষেত্রে একজন স্টাডি পার্টনার থাকলে কাজ সহজতর হয়।

 

মিসিং নোটস সংগ্রহঃ

অসুস্থতা বা কোনো কারণবশতঃ কোনো ক্লাসে অনুপস্থিত থাকলে বিশ্বস্ত কারও নিকট থেকে ঐ ক্লাসের নোটস সংগ্রহ করতে হবে এবং বারবার যাচাই বাছাইয়ের মাধ্যমে নোটের নির্ভুলতা নিশ্চিত করতে হবে । নোট সংগ্রহের পাশাপাশি অবোধ্য বিষয়গুলো নিয়ে তুলনামূলক ভালো কারও সাথে আলোচনা করা বাঞ্ছনীয় । প্রয়োজনে সংশ্লিষ্ট শিক্ষকের সাহায্য প্রার্থনা কর যেতে পারে ।

 

৪। ক্লাস নোটস থেকে পাঠ পরিকল্পনাঃ

পরিকল্পনা ব্যতিরেক কোনো কাজেই সাফল্য আসে না। তাই সকল ধরণের কাজে পরিকল্পনা থাকা উচিত। তেমনি, পাঠ পরিকল্পনা বা লেসন প্লান কার্যকরভাবে করা আবশ্যক । বিভিন্ন ক্লাস থেকে সংগৃহীত নোটস পর্যালোচনা করে কার্যকরী স্টাডি গাইড বা পাঠ নির্দেশনা বাস্তবায়ন করা উচিত। বিশেষত, পরীক্ষা পূর্ব রাতের প্রস্তুতি নেয়ার জন্য ক্লাস নোটস এর বিকল্প নেই। এই ক্লাস নোটসগুলো পরীক্ষা পূর্বরাতের পাঠ পরিকল্পনার  অংশ হিসেবে কার্যকরী ভূমিকা রাখে ।

 

৫। হ্যান্ডনোট তৈরিঃ

হ্যান্ডনোট তৈরির মাধ্যমে সর্বোচ্চ ভাল পরীক্ষা প্রস্তুতি নেয়া সম্ভব। হ্যান্ডনোটস তৈরির কাঁচামাল হল ক্লাস নোটস। ক্লাস নোটস এর আলোকে হ্যান্ড নোটস তৈরি করা হয় । এক্ষেত্রেও পরীক্ষাপ্রস্তুতির জন্য ক্লাস নোটস পরোক্ষভাবে ভূমিকা রাখে।

 

৬। পঠিত বিষয়সূহের মধ্য দিয়ে দুর্বল দিকগুলো চিহ্নিতকরণ ও  সমাধানকল্পে  কার্যকরী ব্যবস্থা গ্রহণঃ

অনেকসময় ক্লাস নোটসে যথাযথ তথ্যের অনুপস্থিতি অথবা ভুল তথ্যের উপস্থিতি অথবা পরিমিত ও গ্রহণযোগ্য তথ্যের অভাবে পাঠ দুর্বোধ্য মনে হয় । আর দুর্বোধ্যতার কারণে পাঠ্য বিষয়ে অনেক দুর্বলতা চলে আসে । সঠিক সময়ে দুর্বল দিকগুলো চিহ্নিত করে সহপাঠী কিংবা শিক্ষকের সহায়তায় সংযোজন, বিযোজন বা পরিবর্ধনের মাধ্যমে নোটসের বিশুদ্ধতা যাচাই করে পাঠবিষয়ক দুর্বলতা ঝেড়ে ফেলা উচিত ।

 

৭। ক্লাসে অংশগ্রহণের পূর্বে পঠিতব্য বিষয় সম্পর্কে ধারণা নেওয়াঃ

কার্যকরী নোটস সংগ্রহের প্রথম ও অবশ্যপালনীয় শর্তই হলো, পঠিতব্য বিষয় সম্বন্ধে পূর্বেই ধারণা নেয়ার  চেষ্টা করা ও অবোধ্য বিষয়গুলো নিয়ে প্রশ্নমালা তৈরি করা এবং অতঃপর ক্লাসে শিক্ষকের লেকচার শেষ হলে সক্রিয়ভাবে লেকচার পরবর্তী আলোচনায় অংশগ্রহণ করার মাধ্যমে প্রশ্নগুলোর উত্তর বুঝে নিয়ে যথাযথভাবে নোটসে সংরক্ষণ করা।

 

পরিশেষে বলা যায়, কঠিন প্রশিক্ষণ সহজ যুদ্ধ। পরীক্ষা পূর্ব প্রস্তুতি যত ভাল হবে , পরীক্ষাও তত সহজতর হবে। আলোচিত পদক্ষেপগুলো গ্রহণের মাধ্যমে সহজেই কার্যকরী ক্লাস নোট তৈরি ও সংগ্রহ করা সম্ভব।

 

তথ্যসূত্রঃ Cam Dence