সাইন্স, আর্টস, কমার্স সবাই এই ইউনিট এ পরীক্ষা দিতে পারবে  ।
 বানিজ্য ও অবানিজ্য ছাত্র ছাত্রীদের MCQ পদ্ধতিতে D ইউনিট এ ভর্তি পরীক্ষা দিতে হবে  ।
 
বানিজ্য গ্রুপ এর পরীক্ষার বিষয়

– ইংলিশ -৩০ মার্ক
– হিসাববিজ্ঞান-৩০ মার্ক
– ব্যাবসায় নীতি ও প্রয়োগ -৪০ মার্ক

অবানিজ্য গ্রুপ এর পরীক্ষার বিষয়

– বাংলা-৩০ মার্ক
– ইংলিশ-৩০ মার্ক
– জেনারেল নলেজ-৪০ মার্ক

 D অনুষদভুক্ত বিভাগসমূহে বিষয় ও আসনসংখ্যা দেওয়া হলো  । (বানিজ্য+ অবানিজ্য) 

– ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ-১০০ (৮৫+১৫)
– হিসাববিজ্ঞান ও তথ্য ব্যাবস্থাপনা বিভাগ- ১১০(১০০+১০)
– ফাইন্যান্স বিভাগ-১০০(৮৫+১৫)
– মার্কেটিং বিভাগ-১১০(৮৫+২৫)
– ব্যাংকিং ও ইন্সুরেন্স বিভাগ-৫০(৪৪+৬)
– আইবিএ-৫০(৩০+২০)

☞ মোট আসন-৫২০

এখানে অবানিজ্য বলতে সাইন্স আর আর্টস দের বুঝানো হয়েছে     ধরো ১৫ টি সিটের মধ্যে যার স্কোর আগে থাকবে সেই চান্স পাবে

জোড় ও বিজোড় উভয় রোল দের ৫২০ টি আসনের মধ্যে অর্ধেক অর্ধেক করে ভাগ করে দেওয়া হবে  ।
 
কমার্স এর ছাত্র ছাত্রীদের রোল নাম্বার শুরু হবে D-10001 থেকে আর অবানিজ্য গ্রপ এর ছাত্র ছাত্রীদের রোল নাম্বার শুরু হবে D-50001
 
পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন প্রোগ্রাম করার যোগ্য ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন, মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে যারপরনাই নিষিদ্ধ ঘোষিত।
 
 কালকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অন্য ইউনিট নিয়ে আলোচনা করব ক্ষণ।  

অনেকেই আছো হয়তো পোস্টটি পরে এসে আবার পেজে খুঁজো কিন্তু পাওনা তাদের বলছি পোস্টটি যাদের কাছে প্রয়োজনীয় মনে হয় তারা শেয়ার করে নিজের টাইমলাইন এ রেখে দাও।আর কিছু জিজ্ঞেস করলে কমেন্ট এ জিজ্ঞেস করো আমি ইনসাআল্লাহ কিয়তখন পরে উত্তর প্রদান করব।

C ইউনিটের সাবজেক্ট ও আসনসংখ্যা নিচে বিস্তারিত দেওয়া হলো  :

গনিত -১১০ টি
পদার্থবিজ্ঞান -৯০ টি
রসায়ন -১০০ টি
পরিসংখ্যান -৯০ টি
প্রান রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান -৫০ টি
ফার্মেসী -৫০ টি
পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট -৬০ টি
ফলিত গনিত -৮০
শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান -৩০

মোট আসন -৬৬০

 C ইউনিটে ১০০ নাম্বারের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে  । ১০০ মার্ক এর জন্য সময় ১ ঘন্টা  ।
 
যারা C ইউনিট এ পরীক্ষা দেবে তাদের জন্য কি কি বিষয়ের ওপর পরীক্ষা হবে আর মানববন্টন কি তা নিচে বিস্তারিত দেওয়া হলো 

ফিজিক্স ৩০ মার্ক (আবশ্যিক)
ক্যামিস্ট্রি ৩০ মার্ক (আবশ্যিক)
ম্যাথ ২০ মার্ক (আবশ্যিক)
জীববিজ্ঞান ২০ মার্ক (ঐচ্ছিক)
গনিত ২০ মার্ক (ঐচ্ছিক)

ফিজিক্স এ পাশ মার্ক ১০
ক্যামিস্ট্রি তে পাশ মার্ক ১০
গনিত এ পাশ মার্ক ৬
গনিত ও বায়োলজি তে পাশ মার্ক ৬

ওপরের ফিজিক্স, ক্যামিস্ট্রি, (বায়োলজি+ ম্যাথ), ম্যাথ এর নুন্যতম পাশ মার্ক তুলে তুমি যদি টোটাল ৪০ মার্ক তুলতে পারো তাহলে তুমি উত্তীর্ণ বলে বিবেচিত হবে  ।
 
যারা ফিজিক্স, ক্যামিস্ট্রি, বায়োলজি ও ম্যাথ এর ওপর পরীক্ষা দেবে তারা C ইউনিট এর সকল সাবজেক্ট এ ভর্তি হবার যোগ্য বলে বিবেচিত হবে।

 
যারা ফিজিক্স, ক্যামিস্ট্রি ও ম্যাথ এর ওপর পরীক্ষা দেবে তারা C ইউনিট এর ফার্মেসী, প্রানরসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান সাবজেক্ট বাদে C ইউনিট এর সকল সাবজেক্ট এ ভর্তি হবার যোগ্য বলে বিবেচিত হবে । 
 
HSC পর্যায়ে ফিজিক্স, ক্যামিস্ট্রি, ম্যাথ ও বায়োলজি সাবজেক্ট না থাকলে ফার্মেসী, প্রানরসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান সাবজেক্ট এ ভর্তি হতে পারবা নাহ  । 
 
শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের জন্য ৩০ টি আসনের মধ্যে ১৪ টি আসন সাইন্স এর শিক্ষার্থী দের জন্য বরাদ্দ থাকবে। এই বিভাগে বিজ্ঞান বিভাগ থেকে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের OMR সীটে নির্ধারিত পছন্দের ঘরটি অবশ্যই পুরন করতে হবে নইলে এই সাবজেক্ট পাবা নাহ। আর বাকি ১৬ টি আসন কমার্স ও আর্টস এর শিক্ষার্থী দের জন্য নির্ধারিত  ।
 

C ইউনিটে কমার্স ও আর্টস এর শিক্ষার্থীরা পরীক্ষা দিতে চাইলে যে যে বিষয় এর ওপর পরীক্ষা দিতে হবে আর কতো মার্ক করে তা নিচে বিস্তারিত দেওয়া হলো  :

– বাংলা ৩০ মার্ক
– ইংলিশ ৩০ মার্ক
– জেনারেল নলেজ ৪০ মার্ক

বাংলা তে পাশ মার্ক ১২
ইংলিশ এ পাশ মার্ক ৭
জেনারেল নলেজ এ পাশ মার্ক এর কোন বাধ্যবাধকতা নেই ।

ওপরের বাংলা, ইংলিশ এর নুন্যতম পাশ মার্ক তুলে তুমি যদি টোটাল ৪০ মার্ক তুলতে পারো তাহলে তুমি উত্তীর্ণ বলে বিবেচিত হবে ।
 
কমার্স ও আর্টস এর শিক্ষার্থীরা শুধু C ইউনিট এর শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগে ভর্তি হতে পারবে। এর বাইরে আর কোন সাবজেক্ট এ ভর্তি হতে পারবে নাহ । 
 
শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিজ্ঞান ও অবিজ্ঞান এর উত্তীর্ণ শিক্ষার্থী দের আবার ব্যাবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।MCQ পরীক্ষা, ব্যাবহারিক পরীক্ষা ও জাতীয় পর্যায় এর খেলাধুলার সনদ দেখে শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের মেধা তালিকা প্রকাশ করা হবেহ  ।
 
শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের ব্যাবহারিক পরীক্ষার নাম্বার ৩০ ও জাতীয় পর্যায় এর খেলাধুলার সনদ এর ওপর ১০ মার্ক নির্ধারিত থাকবে ।উত্তীর্ণ শিক্ষার্থী দের পরে ব্যাবহারিক পরীক্ষার তারিখ ওয়েবসাইট এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে  ।
 
বিজ্ঞান এর ছাত্র ছাত্রীদের রোল নাম্বার শুরু হবে C-10001 থেকে আর অবিজ্ঞান এর ছাত্র ছাত্রীদের রোল নাম্বার শুরু হবে C-50001 থেকে  । 
পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে আনা যাবেহ নাহ  । 
 
কালকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অন্য ইউনিট নিয়ে ইনসাআল্লাহ আলোচনা করবো  ।তাই আজকে অন্য ইউনিট এর গুলো কেন দিলাম না এই নিয়ে কোন প্রশ্ন করবা নাহ  ।
 
অনেকেই আছো হয়তো পোস্টটি পরে এসে আবার পেজে খুজো কিন্তু পাওনা তাদের বলছি পোস্টটি যাদের কাছে প্রয়োজনীয় মনে হয় তারা শেয়ার করে নিজের টাইমলাইন এ রেখে দাও।আর কিছু জিজ্ঞেস করতে কমেন্ট এ জিজ্ঞেস করো আমি ইনসাআল্লাহ কিছুক্ষন পর উত্তর দিব।

 

 

 

B ইউনিটে 100 নাম্বারের পরীক্ষার মধ্যে ৮০ নাম্বারর MCQ পরীক্ষা ও ২০ নাম্বারের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে  । ১০০ মার্ক এর জন্য সময় ১ ঘন্টা ।
 
B ইউনিটের সাবজেক্ট ও আসনসংখ্যা নিচে বিস্তারিত দেওয়া হলো  :
 
-আইন ১৫০ টি
-Law and Land Administration ৫০ টি

B ইউনিট মোট ২০০ টি আসনের মধ্যে সাইন্স, আর্টস বা কমার্স এর জন্য কোন সিট ভাগ করা নেই।মানে সম্মিলিত সিট। যার স্কোর ভাল থাকবে সেই ই চান্স পাবে । 
 
B ইউনিটে ৮০ নাম্বার MCQ পরীক্ষার সাবজেক্ট সমূহ ও মানবন্টন নিচে দেওয়া হলো  :

-বাংলা ৩০ মার্ক
-ইংলিশ ৩০ মার্ক
-সাধারন জ্ঞান ও বুদ্ধিমত্তা ২০ মার্ক

B ইউনিটে ৮০ নাম্বার MCQ পরীক্ষায় পাস নাম্বার ৩২। তবে বাংলা ও ইংরেজি তে নুন্যতম ১২ নাম্বার করে পেতে হবে।কেও যদি বাংলা ও ইংরেজি তে ১২ এর কম পাই তাহলেই সেই ফেল বলে বিবেচিত হবে। তবে সাধারন জ্ঞান বিষয় এ পাস করার জন্য কোন বাধ্যবাধকতা নেই  ।
 

B ইউনিটে ২০ নাম্বারের লিখিত পরীক্ষায় বাংলা তে ১০ মার্ক আর ইংলিশ এ ১০ মার্ক থাকবে। বাংলা ও ইংরেজি বিষয় এ ২০ নাম্বার এর মধ্যে ৪ করে ২ টা সাবজেক্ট এ নুন্যতম ৮ পেতে হবে।কেও বাংলায় ৪ এর কম আর ইংলিশ এ ৪ এর কম পেলে যে ফেল বলে বিবেচিত হবে ।
 
B ইউনিটে যারা MCQ পরীক্ষায় পাস করবে তাদেরই কেবল লিখিত পরিক্ষার খাতা দেখা হবে।আর যারা MCQ ও লিখিত পরীক্ষায় পাস করবে তাদের সম্মিলিত ভাবে মার্ক যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবেহ । 
 
পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে আনা যাবেহ নাহ  ।

 

 

A ইউনিট এর ভর্তি পরীক্ষা বিষয়সমূহ-

– বাংলা-৩০ মার্ক
– ইংলিশ-৩০ মার্ক
– জেনারেল নলেজ-৪০ মার্ক

A ইউনিট এর সাবজেক্ট ও আসনসংখ্যা

– দর্শন-১১০ টি
– ইতিহাস-১১০ টি
– ইংলিশ-১০০ টি
– বাংলা-১০০ টি
– ইসলামের ইতিহাস ও সংস্কৃতি-১১০ টি
– ভাষা-উর্দু-৪০,ফার্সী-৪০,সংস্কৃত-৫৬ টি
– আরবি-১১০
– ইসলামিক স্টাডিজ-১১০
– নাট্যকলা-২৫
– সংগীত-৩০

A ইউনিট এর সাবজেক্ট গুলোতে সাইন্স, আর্টস বা কমার্স এর জন্য আলাদা আলাদা ভাবে সিট ভাগ করা নাই।যার এডমিশান এর স্কোর ভাল থাকবে যেই আগে সাবজেক্ট পাবে । তবে হ্যা যেই সাবজেক্ট নিতে চাইবে তাকে আগে সেই সাবজেক্ট এর শর্ত পুরন করতে হবে ।

দর্শন বিভাগ : যাদের ইন্টার এ যুক্তিবিদ্যা সাবজেক্ট ছিলো তাদের জন্য দর্শন বিভাগ এ ৪০% আসন সংরক্ষিত থাকবে  । তারপর বাকি ৬০% এ অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের ভর্তি করা হবেহ  ।

ইতিহাস বিভাগ : যাদের ইন্টার এ ইতিহাস সাবজেক্ট ছিলো তাদের জন্য ইতিহাস বিভাগ এ ৪৫ টি আসন সংরক্ষিত থাকবে । তারপর বাকি ৬৫ টি আসন এ অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের ভর্তি করা হবেহ  ।

ইংরেজি বিভাগ : ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্রে আগে MCQ পরীক্ষায় পাস করার পর যারা স্কোর এর দিক দিয়ে ১৫০০ সিরিয়াল এর ভিতরে থাকবে তাদের আবার ৩০ মার্ক এর ইংলিশ এর ওপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।যারা এই লিখিত পরীক্ষায় পাস করবে তাদের MCQ ও লিখিত পরীক্ষার নাম্বার যোগ করে মেধা তালিকা প্রকাশ করা হবেহ ।

বাংলা বিভাগ : প্রার্থী কে অবশ্যই ইন্টার এ বাংলা সাবজেক্ট পড়ে আসতে হবে।মোট আসনসংখ্যার ৭৫% আসন আর্টস এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে।আর ২৫% আসন সাইন্স ও কমার্স এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে  । আর বাংলায় ভর্তি হতে চাইলে পরীক্ষায় বাংলার ৩০ এর ভিতর অবশ্যই ১৫ পেতে হবে  ।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ : ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই । আসন সংখ্যা নিয়েও কোন শর্ত নেই।যার স্কোর ভাল থাকবে সেই ইচ্ছে করলে নিতে পারবে এই সাবজেক্ট  ।

ভাষা বিভাগ : ভাষা বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই । আসন সংখ্যা নিয়েও কোন শর্ত নেই।যার স্কোর ভাল থাকবে সেই ইচ্ছে করলে নিতে পারবে এই সাবজেক্ট  ।

আরবী বিভাগ : আরবী বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। দাখিল/আলীম পাস করা ছাত্র ছাত্রীদের জন্য ৯০% আসনসংখ্যা বরাদ্দ থাকবে আর বাকি ২০% অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে  ।

ইসলামিক স্টাডিজ বিভাগ : ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। দাখিল/আলীম পাস করা ছাত্র ছাত্রীদের জন্য ৯০% আসনসংখ্যা বরাদ্দ থাকবে আর বাকি ২০% অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে ।

নাট্যকলা বিভাগ : নাট্যকলা বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। নাট্যকলা বিভাগে ভর্তির জন্য আগে MCQ পরীক্ষায় ৩০ মার্ক পেয়ে পাস করতে হবে তারপর ব্যাবহারিক পরীক্ষায় ১০০ মার্ক এর ভিতর ৪০ পেয়ে পাস করতে হবে। MCQ পরীক্ষা আর ব্যাবহারিক পরীক্ষার নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে।MCQ পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশের পর ৩য় দিন থেকে ৭ম দিন পর্যন্ত নাট্যকলা বিভাগের ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

সংগীত বিভাগ :সংগীত বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। সংগীত বিভাগে ভর্তির জন্য আগে MCQ পরীক্ষায় ৩০ মার্ক পেয়ে পাস করতে হবে তারপর ব্যাবহারিক পরীক্ষায় ১০০ মার্ক এর ভিতর ৪০ পেয়ে পাস করতে হবে। MCQ পরীক্ষা আর ব্যাবহারিক পরীক্ষার নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে। MCQ পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশের পর ৩য় দিন থেকে ৭ম দিন পর্যন্ত সংগীত বিভাগের ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে  ।

পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে আনা যাবেহ নাহ  ।