বাংলাদেশের বর্তমান শিক্ষাব্যবস্থায় বিনামূল্যে পড়াশুনার কথা চিন্তা করাও যেন আকাশকুসুম ভাবনা। যদিও সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নামমাত্র খরচে পড়াশুনা করা সম্ভব, আসনসংখ্যা সীমিত হওয়ায় সিংহভাগ শিক্ষার্থীই সরকারি শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত। বেসরকারি ও আধা-সরকারি শিক্ষাব্যবস্থায় পড়াশুনার সুযোগ পেলেও অনেকেরই প্রশ্ন থেকে যায় পাঠদানের গুণমান নিয়ে। কোচিং সেন্টারগুলোতেও শুধু মাত্র পরীক্ষাকেন্দ্রিক পাঠদানই চলছে। তাই, পুঁথিগত বিদ্যায় মন ভরে না যাদের, যারা শেখার জন্যই শিখতে চান, তাদের জন্যেই এই আর্টিকেলে তুলে ধরা হল বাংলা ভাষায় পড়ালেখা করার শীর্ষ ৫টি শিক্ষামূলক ওয়েবসাইটের সংক্ষিপ্ত বর্ণনা।

 

১. খান একাডেমি (www.khanacademy.org)

“সকলের জন্য, সব জায়গায় বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা পৌঁছে দেওয়া” এই লক্ষ্য নিয়ে শিক্ষাবিদ সালমান খান কর্তৃক ২০০৬ সালে প্রতিষ্ঠিত অনলাইন শিক্ষাভিত্তিক ওয়েবসাইট খান একাডেমি ‘র সুনাম বিশ্বব্যাপী এতটাই ছড়িয়ে পড়েছে যে স্বয়ং বিল গেটস নিজের সন্তানদের এখানে পড়াশুনা করতে উদ্বুদ্ধ করছেন। বাংলাদেশের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সালমান তার নিজের বিভিন্ন টিউটোরিয়ালের বাংলানুবাদ করে ‘khanacademybangla.com’ ওয়েবসাইট বানানোর অনুমতি দিয়েছেন। এছাড়াও, ‘bn.khanacademy.org’ হলো খান একাডেমীর বাংলা সংস্করণ। শিক্ষার্থী, শিক্ষক, এমনকি অভিভাবক- খান একাডেমি সবার জন্যই সহযোগিতামূলক। সর্বাধিক জনপ্রিয় এই শিক্ষাভিত্তিক অনলাইন প্লাটফর্মটিতে শেখার জন্যে খুঁজে পাওয়া যাবে না এমন বিষয় পাওয়া দুষ্কর!

 

২. 10 মিনিট স্কুল (10minuteschool.com)

বাংলাদেশী উদ্যোক্তা এবং ইন্টারনেট ব্যক্তিত্ব আয়মান সাদিক 10 মিনিট স্কুল প্রতিষ্ঠা করেন। এই ওয়েবসাইটে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ব্যক্তিগত উন্নয়ন এবং শিল্পসহ বিভিন্ন বিষয়ে ১০ মিনিটের ভিডিও লেকচার প্রকাশ করা হয়। বর্তমানে বাংলাদেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী এই ওয়েবসাইট থেকে স্বল্পদৈর্ঘ্যের অথচ কার্যকরী ও সময়োপযোগী ভিডিও টিউটোরিয়ালগুলো দেখে উপকৃত হচ্ছেন এবং অনলাইন মাধ্যমে ওয়েবসাইটটির জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে।

quiz bangla

৩. শিক্ষক.কম (shikkhok.com)

‘বাংলা ভাষায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা’ স্লোগান নিয়ে ২০১২ সালে আলাবামা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক ড. রাগিব হাসানের হাত ধরে শিক্ষক.কম ওয়েবসাইটটির যাত্রা শুরু হয়। শিক্ষক.কম –এ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ তথ্য প্রযুক্তির বিবিধ বিষয়, এমনকি রান্না এবং খেলাধুলা বিষয়ক বিভিন্ন কোর্স এর সম্পূর্ণ টিউটোরিয়াল পাওয়া যায় একদম বিনামূল্যে।

 

৪. শিক্ষক বাতায়ন (www.teachers.gov.bd)

এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রজেক্ট শিক্ষক বাতায়ন শিক্ষার মানোন্নয়ন এবং সবার জন্য শিক্ষার সমান সুযোগ সৃষ্টির ক্ষেত্রে দারুণ ভূমিকা রাখছে। এটি শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য পরিশুদ্ধ জ্ঞান চর্চা ও আহরণের উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করে। এখানে শিক্ষকেরা নিজেদের তৈরী বিভিন্ন শিক্ষামূলক কন্টেন্ট আপলোড করে থাকেন। অন্য দিকে, শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষামূলক কন্টেন্ট রেট এবং সে সম্পর্কে মন্তব্য করতে পারেন।

 

৫. সৃজনশীল.কম (www.srijonshil.com)

বাংলাদেশের ভবিষ্যত প্রজন্মকে প্রথমবারের মতো একটি ভিন্ন কিন্তু কার্যকর উপায়ে শিক্ষিত করার প্রয়াস নিয়ে অনলাইন শিক্ষা পরিষেবা সৃজনশীল.কম এর যাত্রা শুরু হয়। এটির লক্ষ্য হলো একটি অনন্য পদ্ধতিতে শেখার স্বাদ ও নতুনত্ব যোগ করা যা শিক্ষার্থীদের জন্য শিক্ষাকে আগের চেয়ে আরও বেশি সহজ এবং কার্যকর করে তুলবে। এই সাইট থেকে স্কুল এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা এমসিকিউ এবং চাকুরীপ্রার্থীরা নিয়োগ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবেন।

 

শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবক – সবার জন্যেই আশা করি উপরোক্ত ওয়েবসাইটগুলো কাজে আসবে। তাহলে আর ভাবনা কিসের? যতই বেড়ে যাক পড়ালেখার খরচ অথবা হোক না হরতাল বা ট্রাফিক জ্যাম, এখন থেকে কোনো কিছুই দমিয়ে রাখতে পারবেনা আপনার জ্ঞান আরোহনের অদম্য স্পৃহা। বাংলা ভাষায় পাঠদান করা হয় এমন আরো কোন কার্যকরী শিক্ষামূলক ওয়েবসাইটের সাথে পরিচয় থাকলে, কমেন্ট করে আমাদের সবাইকে জানিয়ে দিতে ভুলবেন না কিন্তু!