বাংলাদেশ সেনাবাহিনী ৮০ বিএমএ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি

গত  ২৫শে আগস্ট ২০১৭  বাংলাদেশ সেনাবাহিনী ৮০ বিএমএ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দীর্ঘমেয়াদি এ কোর্সে প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের সরাসরি লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে। প্রশিক্ষণকালীন এমআইএসটি (MIST)-এর অধীনে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে এবং বিইউপি (BUP)-এর অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, পদার্থবিদ্যা ও বিবিএ কোর্সে ডিগ্রি অর্জন করা যাবে। কোর্সটিতে আবেদনের জন্য বিস্তারিত :

শিক্ষাগত যোগ্যতা
প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যে কোন একটি তে জিপিএ ৫ ও অন্যটিতে ৪.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে এ গ্রেড ও তিনটিতে বি গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটি বিষয়ে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। ২০১৮ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন তবে মাধ্যমিক পরীক্ষায় অবস্যই জিপিএ-৫/সমমান থাকতে হবে।

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জুন-২০১৮  তারিখে ১৭ থেকে ২১ বছর হতে হবে। তবে সেনাবাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ২৩ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। শুধু অবিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে।
অযোগ্যতাঃ

সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকুরী হতে অপসারিত/ বরখাস্ত হলে। আইএসএসবি(ISSB) থেকে দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত  ( একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখ্যাত হলে আবেদন করা যাবে) হলে। আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত হলে।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (https://joinbangladesharmy.army.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২৫ আগস্ট-২০১৭  থেকে ১ অক্টবোর -২০১৭ তারিখ পর্যন্ত।

  • অনলাইন ফর্ম এ পর্যায়ক্রমে ব্যাক্তিগত তথ্য, শারীরিক যোগ্যতা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, যোগাযোগ, শিক্ষাগত যোগ্যতা [ এস এস সি, এইচ এস সি, ] এবং অন্যান্য তথ্য [ সাধারন প্রশ্নাবলি ] দিতে হবে।
  • ১০০ কিলোবাইট এর কম সাইজ এর ছবি সরবরাহ করতে হবে। ছবি অবশ্যই 236px*236px হতে হবে একই সাথে JPG/JPEG/PNG টাইপ এর হতে হবে, নতুবা আবেদন প্রক্রিয়া বাতিল বলে গন্য হবে।
  • সব তথ্যাবলি ঠিকঠাক মত দেয়া হয়ে গেলে ‘Submit’ বাটন এ ক্লিক করে ফর্ম টা পাঠিয়ে দিন পরবর্তী ধাপ এর জন্যে।
  • এর পরে আপনি ‘Pay Now’ button পাবেন। এই বাটনে ক্লিক করে Visa, Master Card, American Express, Bkash, Rocket account এর মাঝে যে কোন একটা অ্যাকাউন্ট থেকে ১০০০ টাকা পরিশোধ করতে হবে।
  • সফল ভাবে অর্থ পরিশোধ হয়ে যাবার পরে আপনি Invoice No, Username এবং Password পাবেন। এই তথ্যাবলি দিয়ে আপনি এই লিঙ্ক এ গিয়ে লগিন করতে পারবেন। https://www.joinbangladesharmy.army.mil.bd
  • লগিন করার পরে আপনার কাঙ্ক্ষিত দিনে সিট পাবার জন্যে Center (Board) & a Preliminary Exam Date সিলেক্ট করতে হবে। যদি Preliminary আপনার প্রদত্য দিনে সিটের প্রাপ্যতা থাকে তাহলে আপনি ‘Get CALLUP Letter’ বাটন পাবেন আপনার CALLUP লেটার পাবার ।
  • আপনার CALLUP লেটার স্ক্রিনে পেয়ে গেলে সেটার ছবি তুলে (স্ক্রিন শট) বা প্রিন্ট করে ২৪ ঘন্টার মধ্যে সংগ্রহ করে রাখুন।

 

 

টেলিটক নাম্বার থেকে কিভাবে এসএমএস করবেন  

সব ঠিক ঠাক মত পূরণ হয়ে গেলে আপনি একটি INVOICE No এবং একটি COURSE ID পাবেন ।

টেলিটক নাম্বার থেকে এসএমএস করার জন্যে নিচের পদ্ধতি অনুসরন করতে হবে।

মেসেজ অপশন এ গিয়ে আপনাকে এসএমএস লিখতে হবে এভাবেঃ

ARMY < space > INVOICE NO < space > COURSE ID

Example: Army 01432893741874 BMA0001

  • মেসেজ টি 16222 এই নাম্বারে পাঠিয়ে দিন।
  • টেলিটক আপনাকে একটি নিশ্চিতকরণ এসএমএস পাঠাবে একটি পিন নাম্বার সংযুক্ত করে এটা নিশ্চিত করার জন্যে যে আপনার অ্যাকাউন্ট থেকে ১০০০/- টাকা কেটে নেয়া হবে।

পুনরায় আপনাকে আর একটি এসএমএস পাঠাতে হবে এইভাবেঃ

ARMY < space > YES < space > Pin No

Example: Army YES 987654

 

 

  • এসএমএস টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।
  • ফিরতি এসএমএস এ আপনি ইউজার নেম এবং পাসওয়ার্ড পাবেন লগিন করার জন্যে।
  • এই লিঙ্কে

    joinbangladesharmy.mil.bd ভিজিট করে আপনি আপনার অ্যাকাউন্ট লগিন এর মাধ্যমে পূর্বে বর্ণিত উপায়ে CALLUP লেটার সংগ্রহ করতে পারবেন।

  • লগিন করার পরে আপনার কাঙ্ক্ষিত দিনে সিট পাবার জন্যে Center (Board) & a Preliminary Exam Date সিলেক্ট করতে হবে। যদি Preliminary আপনার প্রদত্য দিনে সিটের প্রাপ্যতা থাকে তাহলে আপনি ‘Get CALLUP Letter’ বাটন পাবেন আপনার CALLUP লেটার পাবার ।
  • আপনার CALLUP লেটার স্ক্রিনে পেয়ে গেলে সেটার ছবি তুলে (স্ক্রিন শট) বা প্রিন্ট করে ২৪ ঘন্টার মধ্যে সংগ্রহ করে রাখুন।

 টাকা পরিশোধের আগ পর্যন্ত আপনার আবেদন সম্পূর্ণ হবেনা।

টাকা পরিশোধ সম্পূর্ণ হলে, সাইট এ লগইন প্যানেল থেকে আপনার ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন এবং কল আপ লেটার প্রিন্ট করে নিন। প্রিন্ট করতেঃ

১. প্রিলিমিনারি বোর্ড এবং পরীক্ষার তারিখ নির্বাচন (শুধুমাত্র লং কোর্সের জন্য) করে কল আপ লেটার তৈরি করুন।

২. প্রিন্ট বাটন সিলেক্ট করে ২৪ ঘণ্টার মধ্যে আপনার কল আপ লেটার প্রিন্ট করে নিন!